Wednesday, January 24, 2024

 হাদিস জানি ও পালন করি, জীবনকে সুন্দর করি....

ক্ষণস্থায়ী এ দুনিয়ার মোহে একটি চিরন্তন সত্য আমরা ভুলে যাই। আর তা হলো "মৃত্যু"। আমরা দুনিয়াবী সবকিছুর প্রস্তুতি নিতে অপারগ। কিন্তু যখনি পরকালের কথা আসে তখনই আমরা কেনো যেন উদাসীন হয়ে যাই। যেন এই দুনিয়ার জীবনই আমাদের সব, যেন এই দুনিয়ায় বুঝি আমাদের স্থায়ী আবাস্থল।

দুনিয়াকে জয় করতে গিয়ে আখিরাত কে ভুলে গেলে চলবে কি করে? বরং দুনিয়াকে পাথেয় করেই আখিরাতকে জয় করতে হবে।

আল্লাহ বলেন,

كُلُّ نَفْسٍ ذَائِقَةُ الْمَوْتِ وَإِنَّمَا تُوَفَّوْنَ أُجُورَكُمْ يَوْمَ الْقِيَامَةِ فَمَنْ زُحْزِحَ عَنِ النَّارِ وَأُدْخِلَ الْجَنَّةَ فَقَدْ فَازَ وَمَا الْحَيَاةُ الدُّنْيَا إِلاَّ مَتَاعُ الْغُرُورِ- ‘প্রত্যেক প্রাণীই মৃত্যুর স্বাদ গ্রহণ করবে এবং ক্বিয়ামতের দিন তোমরা পূর্ণ বদলা প্রাপ্ত হবে। অতঃপর যাকে জাহান্নাম থেকে দূরে রাখা হবে ও জান্নাতে প্রবেশ করানো হবে, সে ব্যক্তি সফলকাম হবে। বস্তুত পার্থিব জীবন প্রতারণার বস্তু ছাড়া কিছুই নয়’ (আলে ইমরান ৩/১৮৫)।

ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞাসা করা হলো- হে আল্লাহর রাসুল! (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ! সবচাইতে বুদ্ধিমান লোক কে ? তিনি বললেন, যে ব্যক্তি অধিকহারে মৃত্যুকে স্মরণ করে এবং মৃত্যু পরবর্তী জীবনের প্রস্তুতি গ্রহণে ব্যস্ত থাকে। (ইবনে মাজাহ)

হে আমার ভাই, আসুন! আমরা মৃত্যুর আগেই সাবধান হই। আল্লাহ আমাদেরকে তাঁর জান্নাতী বান্দাদের অন্তর্ভুক্ত করুন- আমীন! 🤲🏻🤲🏻

0 comments:

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.